সাহায্য:সূচী

From Wikispecies
Jump to navigation Jump to search
This page is a translated version of the page Help:Contents and the translation is 100% complete.


উইকিপ্রজাতি হলো একটি মুক্ত প্রজাতি ডিরেক্টরি যা উইকিপিডিয়া এর সাথে নিখরচায় সম্পর্কিত একটি মুক্ত বিশ্বকোষ। এটি এর পাঠকগণের সহযোগিতায় লেখা হয়। নিম্নলিখিত নিবন্ধগুলিতে এই সাইটে পড়া, লেখার বিষয়ে এবং এই প্রচেষ্টাতে অংশ নেওয়া সম্পর্কে গাইডেন্স এবং তথ্য রয়েছে।

এই পৃষ্ঠাটি সাধারণ উইকি সম্পাদনা মার্কআপকে কভার করে। আপনি যদি ইতিমধ্যে সাধারণ উইকি মার্কআপটির সাথে পরিচিত হন তবে আপনি সরাসরি এখানে যেতে পারেন: সহায়তা:সাধারণ উইকিপ্রজাতি

টিউটোরিয়াল

আপনি কি উইকিপ্রজাতিতে অবদান রাখতে চান? এখানে আমরা উইকিপিডিয়া এর অভিযোজিত টিউটোরিয়ালটি দিচ্ছি, আমরা কীভাবে আপনি উইকিপ্রজাতির ওয়েবপৃষ্ঠাগুলি সম্পাদনা করতে পারেন তা আপনাকে দেখাতে চাই।

উইকিসপিস একটি সহযোগিতামূলকভাবে সম্পাদিত প্রজাতি ডিরেক্টরি যা আপনি অবদান রাখতে পারেন। পৃষ্ঠাগুলির এই সিরিজটি আপনাকে এই প্রকল্পটি তৈরিতে সহায়তা শুরু করার জন্য আপনার প্রয়োজনীয় দক্ষতা এবং জ্ঞান দেবে।

প্রতিটি পৃষ্ঠা উইকি সফটওয়্যারের একটি দরকারী বৈশিষ্ট্য, স্টাইল এবং বিষয়বস্তু গাইডেন্সের একটি অংশ, উইকিপ্রজাতি সম্প্রদায় সম্পর্কে তথ্য, বা গুরুত্বপূর্ণ উইকিপ্রজাতি নীতি সম্পর্কে আলোচনা করবে।

মনে রাখবেন যে এটি একটি টিউটোরিয়াল, কোনও নির্দিষ্ট নীতি পৃষ্ঠা বা কোনও বিস্তৃত ম্যানুয়াল নয়। আপনি যদি আরও বিশদ জানতে চান তবে টিউটোরিয়াল জুড়ে আরও বিশদ সহ উইকিপিডিয়া পৃষ্ঠাগুলির লিঙ্ক রয়েছে।

এমন জায়গাগুলির লিঙ্কও থাকবে যেখানে আপনি যা শিখছেন তা অনুশীলন করতে পারবেন। জিনিস চেষ্টা করে দেখতে এবং চারপাশে খেলার সুযোগটি নিন। আপনি যদি এই অনুশীলনগুলির ক্ষেত্রগুলিতে একটি পরীক্ষা চালিয়ে যান তবে কেউ হতাশ হবেন না, তাই চারপাশে খেলুন এবং দেখুন আপনি কী করতে পারেন।

বি.দ্র.: টিউটোরিয়ালে উল্লিখিত লিঙ্কগুলির অবস্থান ধরে নেওয়া যায় যে আপনি পূর্বনির্ধারিত পৃষ্ঠার বিন্যাস ব্যবহার করছেন। আপনি যদি নিবন্ধিত ব্যবহারকারী হিসাবে লগ ইন হয়ে থাকেন এবং আপনার পূর্বনির্ধারিত পছন্দগুলি পরিবর্তন করেন তবে সেগুলি অন্য জায়গায় থাকতে পারে।

পাতা সম্পাদনা

আমরা সবার সবচেয়ে মৌলিক উইকি বৈশিষ্ট্যটি দিয়ে শুরু করব: সম্পাদনা। খুব অল্প সুরক্ষিত পৃষ্ঠাগুলি বাদে প্রতিটি উইকি পৃষ্ঠার শীর্ষে একটি লিঙ্ক থাকে যা “সম্পাদনা” বলে। এই লিঙ্কটি আপনাকে যা বলছে ঠিক তা করতে দেয় - আপনি যে পৃষ্ঠাটি দেখছেন তা সম্পাদনা করুন। এগুলির মতো সাইটগুলি যেখানে যে কোনও কিছু সম্পাদনা করতে পারে সেগুলি উইকি নামে পরিচিত।

চেষ্টা করে দেখুন! একটি নতুন উইন্ডোতে, উইকিপ্রজাতির স্যান্ডবক্স খুলুন এবং তারপরে “এই পৃষ্ঠাটি সম্পাদনা করুন” লিঙ্কটি ক্লিক করুন। আপনি এই পৃষ্ঠার উৎস কোড দেখতে পাবেন। বলিষ্ঠ বা মজাদার কিছু লিখুন, বা কেবল হ্যালো বলুন। তারপরে এটি সংরক্ষণ করুন এবং দেখুন আপনি কী করেছেন।

প্রাকদর্শন

এখনই ব্যবহার শুরু করার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো “প্রাকদর্শন”, যা আপনাকে সংরক্ষণ করার আগেও পৃষ্ঠা সম্পাদনা করার পরে দেখতে কেমন তা আপনাকে দেখতে দেয়। স্যান্ডবক্স এ সম্পাদনা করার চেষ্টা করুন, তারপরে প্রাকদর্শন বোতামটি ক্লিক করুন। আমরা সকলেই ভুল করি এবং এটি আপনাকে তাৎক্ষণিকভাবে ধরতে দেয়। আপনি যদি সংরক্ষণের আগে প্রাকদর্শন ব্যবহার করার অভ্যাস তৈরি করেন তবে আপনি নিজেকে এবং অন্যান্য সম্পাদকদের অনেক সমস্যা বাঁচাতে পারবেন। এটি আপনাকে সন্তুষ্ট না করা পর্যন্ত নিবন্ধটি পরিবর্তন না করে বিন্যাসের পরিবর্তনগুলি চেষ্টা করে দেখতে দেয়।

এটি বিশেষত গুরুত্বপূর্ণ যদি আপনি মনে করেন আপনি পৃষ্ঠায় অন্য সম্পাদনা করছেন। পৃষ্ঠার ইতিহাসটি নিরবচ্ছিন্ন রাখার জন্য একবারে সংরক্ষণ করা ভাল ধারণা। কম সময়ে সঞ্চয় করা সম্পাদনা বিবাদগুলি এড়ানোর একটি উপায়, যা যখন দুটি সম্পাদক একই সাথে একটি পৃষ্ঠা পরিবর্তন করার চেষ্টা করেন তখন ঘটে। তবে, আপনি যখন বৃহৎ পরিমাণে পাঠ্য পরিবর্তন করেন আপনার ক্রমাগত পদক্ষেপে এটি করা বিবেচনা করা উচিত (উদাঃ একবারে একটি অনুচ্ছেদ) যাতে অন্যরা আপনার সম্পাদনাগুলি আরও সহজে অনুসরণ করতে পারে।

অনুল্লেখ্য সম্পাদনা

আপনি যদি নিবন্ধিত ব্যবহারকারী হিসাবে লগ ইন থাকেন তবে সংরক্ষণের আগে উপযুক্ত বাক্সটি পরীক্ষা করে আপনি “অনুল্লেখ্য সম্পাদনা” হিসাবে একটি সম্পাদনা চিহ্নিত করতে পারেন। এটি অন্যকে দেখানোর জন্য ব্যবহার করা হয় যে আপনার সম্পাদনা কিছু সংক্ষিপ্ত কিছু নয়। কখন এটি করবেন সে সম্পর্কে কোনও কঠোর গাইডলাইন নেই, তবে স্পেস বা উইকিলিঙ্ক যুক্ত করার মতো স্পেলিং সংশোধন এবং গৌণ বিন্যাসের পরিবর্তনগুলি ছোটখাটো সম্পাদনা। অন্য কথায়, উপস্থাপনা পরিবর্তন করা সাধারণত গৌণ, তবে সামগ্রী পরিবর্তন হয় না। সন্দেহ হলে বাক্সটি চিহ্নিত করবেন না।

সম্পাদনা সারাংশ

আপনি “সংরক্ষণ করুন” টিপার আগে, সম্পাদনা উইন্ডো এবং সংরক্ষণ এবং পূর্বরূপের বোতামগুলির মধ্যে থাকা সংক্ষিপ্ত বাক্সে আপনার পরিবর্তনের খুব সংক্ষিপ্ত সংক্ষিপ্তসারটি প্রবেশ করা ভাল অভ্যাস হিসাবে বিবেচিত হয়। এটি বেশ পরিশ্রমী হতে পারে; উদাহরণস্বরূপ, আপনি কেবল “টাইপো” লিখলে লোকেরা জানতে পারবে আপনি একটি ছোটখাটো বানান বা বিরামচিহ্ন সংশোধন করেছেন বা অন্য কোনও ছোট পরিবর্তন করেছেন।

হরফ শৈলী এবং শিরোনাম

গাড় ও বাঁকা

আপনি যখন পাঠ্য রচনা করছেন, তখন এটি একটি সাধারণ ওয়ার্ড প্রসেসরের চেয়ে আলাদা ফাংশন প্রয়োজন।

উইকি কিছু এইচটিএমএল ট্যাগ গ্রহণ করতে পারে তবে বেশিরভাগ লোক অন্তর্নির্মিত উইকি মার্কআপ ভাষা ব্যবহার করে যা সম্পাদনা সহজ করার জন্য তৈরি করা হয়েছে। সর্বাধিক ব্যবহৃত উইকি ট্যাগগুলি হলো গাড় এবং বাঁকা। একাধিক অ্যাস্ট্রোফেসের সাহায্যে একটি শব্দ বা বাক্যাংশ দ্বারা গাড় এবং বাঁকা করা হয়:

  • ''বাঁকা'' হিসাবে রেন্ডার করা হয় বাঁকা. (২ ঊর্ধ্বকমা)
  • '''গাড়''' হিসাবে রেন্ডার করা হয় গাড়. (৩ ঊর্ধ্বকমা)
  • '''''গাড় এবং বাঁকা''''' হিসাবে রেন্ডার করা হয় গাড় এবং বাঁকা. (2 + 3 = ৫ ঊর্ধ্বকমা)

শিরোনাম এবং উপশিরোনাম

শিরোনাম এবং উপশিরোনাম একটি নিবন্ধের সংস্থার উন্নতি করার একটি সহজ উপায়। আপনি যদি দুটি বা ততোধিক স্বতন্ত্র বিষয়গুলি আলোচনা হতে দেখেন তবে প্রতিটি বিভাগের শিরোনাম ব্যবহার করে আপনি আপনার নিবন্ধটি ছিন্ন করতে পারেন।

শিরোনামগুলি এভাবে তৈরি করা যেতে পারে:

  • ==শীর্ষ স্তরের শিরোনাম== (২ সমান চিহ্ন)
  • ===উপশিরোনাম=== (৩ সমান চিহ্ন)
  • ====আরেক স্তর নিচে==== (৪ সমান চিহ্ন)

যদি কোনও নিবন্ধের কমপক্ষে তিনটি শিরোনাম থাকে তবে সামগ্রীর একটি সারণী স্বয়ংক্রিয়ভাবে উৎপন্ন হবে। উইকিপ্রজাতি স্যান্ডবক্স - এ একটি শিরোনাম তৈরি করার চেষ্টা করুন। এটি পৃষ্ঠার সামগ্রীর সারণীতে স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হবে।

আন্তঃসংযোগ

উইকিপিডিয়াকে দরকারী এবং আসক্তির সাথে একত্রিত করে এমন একটি জিনিস যা অভ্যন্তরীণ লিঙ্কগুলি দ্বারা বিস্তৃত ক্রসলিস্টিং। সহজেই তৈরি হওয়া এই লিঙ্কগুলি ব্যবহারকারীরা যে নিবন্ধটি পড়ছেন তা সম্পর্কিত তথ্যগুলিতে অ্যাক্সেস করার অনুমতি দেয়।

কখন সংযোগ করতে হবে

কখন সংযোগ করবেন তা শিখার সবচেয়ে সহজ উপায় হলো উইকিপ্রজাতি নিবন্ধগুলিতে সন্ধান করা এবং তারা যা করেন তা অনুকরণ করা। আপনি যদি কোনও সংযোগ তৈরি করবেন কি না তা স্থির করার চেষ্টা করছেন, “যদি আমি এটি পড়তে পারি তবে এই লিঙ্কটি অনুসরণ করা কি আমার পক্ষে কার্যকর হবে?”

কিভাবে সংযোগ করবেন

আপনি যখন অন্য উইকিপ্রজাতি পৃষ্ঠাগুলিতে লিঙ্ক তৈরি করতে চান (যাকে উইকির লিঙ্ক বলা হয় ) আপনাকে এটিকে ডাবল স্কোয়ার বন্ধনীতে রেখে দিতে হবে:

[[নিবন্ধ ক]]

উদাহরণস্বরূপ, আপনি যদি “উইকিপ্রজাতি: উইকিপ্রজাতিতে অবদান রাখুন” পৃষ্ঠাটিতে একটি লিঙ্ক তৈরি করতে চান, তা হবে:

[[Wikispecies:Contributing to Wikispecies]]

এও মনে রাখবেন যে উইকিপ্রজাতিতে লিঙ্কগুলি স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়ে যায়, সুতরাং আপনি যদি কোনও শব্দের চারপাশে ডাবল বর্গাকার বন্ধনী রাখেন তবে এটি একটি লিঙ্ক হয়ে যায় এবং এর কারণেই আপনাকে বিশৃঙ্খলা সম্পর্কে সতর্ক থাকতে হবে।

আপনি যদি নিবন্ধের লিঙ্কটি নিবন্ধের শিরোনাম ব্যতীত অন্য পাঠ্য দেখানোর জন্য চান তবে পাইপের পরে যোগ করে বিকল্প নাম যুক্ত করতে পারেন "|" বিভাজক (বেশিরভাগ কীবোর্ডে শিফট + ব্যাকস্ল্যাশ)।

উদাহরণস্বরূপ, আপনি যদি উপরের উদাহরণটির সাথে একটি লিঙ্ক তৈরি করতে চান তবে এটি “আমার পাঠ্য” বলতে চেয়েছিলেন আপনি এটি লিখতে হবে:

নিবন্ধটি দেখতে, [[নিবন্ধ ক|আপনার বাক্য]]...

এটি প্রদর্শিত হবে:

নিবন্ধটি দেখতে, আপনার বাক্য...

তবে “নিবন্ধ ক” এর সাথে লিঙ্ক করবে।

বিকল্প সমাপ্তি

আপনি যখন নিজের লিঙ্কের জন্য কোনও নিবন্ধ শিরোনামের বহুবচন ব্যবহার করতে চান (বা অন্য কোনও প্রত্যয় যুক্ত করতে পারেন), আপনি ডাবল বর্গাকার বন্ধনীগুলির বাইরে অতিরিক্ত অক্ষরগুলি সরাসরি যুক্ত করতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি লিখবেন:

সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী যেমন [[dolphin]]s...
Intercontinental [[ship]]ping...

এটি লিঙ্কযুক্ত রেফারেন্স হিসাবে প্রদর্শিত হবে।

সম্পর্কিত সাইটসমুহ

উইকিপ্রজাতি উইকিমিডিয়া ফাউন্ডেশনের বেশ কয়েকটি প্রকল্পের একটি। উইকিপিডিয়া বিশ্বকোষ হিসাবে বিবেচিত বিষয়গুলি সম্পর্কে গদ্য নিবন্ধগুলির জন্য (কিছু বিষয় যা সাধারণত একটি প্যানেল মধ্যে পাওয়া যায়)।

যে কোনও নিবন্ধ যা কেবলমাত্র একটি শব্দ বা সংক্ষিপ্ত বাক্যকে সংজ্ঞায়িত করে, যেমন আপনি একটি সাধারণ অভিধানে সন্ধান করতে পারেন এবং এটি একটি বিশ্বকোষীয় এন্ট্রিতে প্রসারিত হতে পারে না, উইকিঅভিধান। এছাড়াও একটি সাধারণ মেশিন-পঠনযোগ্য ডাটাবেস রয়েছে যা প্রকল্পগুলি সেখান থেকে ডেটা পুনরুদ্ধারের জন্য অ্যাক্সেস করতে পারে উইকিউপাত্ত এবং একটি প্রকল্প যা কমন্স নামে নিখরচায় লাইসেন্সযুক্ত ছবি সংগ্রহ করে।

সম্পর্কিত সমস্ত প্রকল্পের তালিকার জন্য, উইকিমিডিয়া প্রকল্পগুলির সম্পূর্ণ তালিকা দেখুন। সর্বাধিক সাধারণ লিঙ্কগুলি টেমপ্লেট সহায়তা এ তালিকাভুক্ত হবে।

পুরো ইউআরএলটির পরিবর্তে, আপনি নিয়মিত উইকিপ্রজাতি লিঙ্কের মতো একটি উইকি লিঙ্ক ব্যবহার করতে পারেন তবে একটি বিশেষ উপসর্গ সহ। উদাহরণ স্বরূপ:

[[wiktionary:bn:ঘর]] অথবা [[wikt:bn:ঘর]]

“ঘর” শব্দের উইকঅভিধান সংজ্ঞাটির সাথে লিঙ্ক দেবে। আপনার নিবন্ধে এটি প্রদর্শিত হবে:

wiktionary:bn:ঘর অথবা wikt:bn:ঘর

“পাইপ” (উল্লম্ব বার) অক্ষর যুক্ত করে আপনি “উইকশনারি:” অংশটি আড়াল করতে পারেন:

[[wikt:bn:ঘর|]]

উপরে বর্ণিত হিসাবে, ফলাফল হবে:

ঘর

অন্যান্য প্রকল্পগুলির একই শর্টকাট রয়েছে:

বিশেষ ক্ষেত্রে উইকিপিডিয়ায় বিভিন্ন ভাষার সংস্করণে আন্তঃভাষা লিঙ্ক ভাষার সংক্ষিপ্তসার ব্যবহার করে যুক্ত করা যেতে পারে, উদাহরণস্বরূপ “bn:” বা “en: ” যথাক্রমে বাংলা এবং ইংরেজি উইকিপিডিয়ায় লিঙ্কগুলির জন্য। লিঙ্কের আগে “w:” রেখে এটিও করা যেতে পারে, যার ফলশ্রুতি ইংরেজি উইকিপিডিয়ায় একটি লিঙ্ক তৈরি হবে। তবে দয়া করে নোট করুন যে ম্যানুয়ালি যে কোনও উইকিপিডিয়ার লিঙ্ক যুক্ত করা সাধারণত প্রস্তাবিত নয়, কারণ এই জাতীয় লিঙ্কগুলি স্বয়ংক্রিয়ভাবে উইকিডেটা যুক্ত এবং পরিবেশন করা হবে। (উইকিপিডায় যুক্ত আন্তঃউইকি লিঙ্কগুলি কোনও পৃষ্ঠার আসল কোড এ দৃশ্যমান হবে না, তবে উইকিপিডিয়াতে লেবেলযুক্ত বাম দিকের সাবমেনুতে এটি উপলব্ধ থাকবে। যেহেতু একটিতে নকল লিঙ্ক থাকার কোনও মানে নেই পৃষ্ঠা, ম্যানুয়ালি উইকিপিডিয়া-লিঙ্কগুলি অপসারণের সম্ভাবনা রয়েছে)

বহিঃসংযোগ

আপনি যদি উইকিমিডিয়া প্রকল্পগুলির বাইরের কোনও সাইটের সাথে লিঙ্ক করতে চান তবে নিবন্ধের শেষে এটি সর্বদা “বহিঃসংযোগ” শিরোনামে চলে যাওয়া উচিত।

লিঙ্কটি তৈরি করার সহজতম উপায় হলো আপনি যে পৃষ্ঠায় লিঙ্ক করতে চান তার সম্পূর্ণ ইউআরএল টাইপ করুন। আপনি যদি গুগলে কোনও লিঙ্ক তৈরি করতে চান তবে আপনার যা করতে হবে তা হলো:

https://www.google.com/

উইকি স্বয়ংক্রিয়ভাবে এই পাঠ্যটিকে একটি লিঙ্ক হিসাবে বিবেচনা করবে (যেমন উপরের ইউআরএল দিয়ে সম্পন্ন হয়েছে) এবং "http://" অংশসহ ওয়েব ঠিকানা প্রদর্শন করবে। অনুশীলনে, আপনি এই ফর্ম্যাটটি খুব বেশি দেখতে পাবেন না, কারণ ইউআরএলগুলি কুরুচিপূর্ণ এবং প্রায়শই সাইটটি কি বলে কোনও ধারণা দেয় না।

লিঙ্কটি ইউআরএল ব্যতীত অন্য কিছু প্রদর্শন করতে প্রতিটি প্রান্তে একটি বর্গাকার বন্ধনী ব্যবহার করুন। আপনি যদি গুগলে কোনও লিঙ্ক তৈরি করতে চান তবে টাইপ করুন:

[https://www.google.com/]

এটি লিঙ্কটি বন্ধনীর মতো একটি সংখ্যা হিসাবে প্রদর্শিত হবে: [১]। এই ফর্ম্যাটটি বেশিরভাগ নিবন্ধের মধ্যে উৎস উদ্ধৃত করার জন্য ব্যবহৃত হয়। এটি পাদটীকা মত দেখাচ্ছে, সুতরাং এটি কেবলমাত্র এটির মতো ব্যবহার করা ভাল (উদাহরণস্বরূপ, সরাসরি উদ্ধৃতি বা বিবৃতি যা একটি উৎসের প্রয়োজন অনুসরণ করে)। এই ব্যবহারটি এড়িয়ে চলুন: "[২] অনুসারে, দ্বিতীয় সহস্রাব্দের শেষ পূর্ণিমাটি ১১ই ডিসেম্বর, ২০০০ এ ঘটেছিল।"

আপনি যে লিঙ্কটি নির্দিষ্ট করেছেন সেই পাঠ্যের সাথে উপস্থিত হতে চাইলে, স্পেস (নয় পাইপ দ্বারা পৃথক করা) ঠিকানা পরে বিকল্প শিরোনাম যুক্ত করুন। সুতরাং আপনি যদি চান লিঙ্কটি হিসাবে প্রদর্শিত হয় Google search engine লিখেন:

[https://www.google.com/ Google search engine]

দ্রষ্টব্য : লিঙ্কের ইউআরএলটিতে পাইপ (|) এর মতো নির্দিষ্ট অক্ষর ব্যবহার করা লিঙ্কটি ব্যর্থ হতে পারে; তবে, HTTP কোনও ASCII উপস্থাপনার সমতুল্য হেক্সাডেসিমাল হিসাবে কোনও ইউআরএল-তে কোনও অক্ষর নির্দিষ্ট করার ক্ষমতা সরবরাহ করে, আপনি উদাহরণস্বরূপ পাইপ অক্ষরের পরিবর্তে %7C লিখতে পারেন।

“বহিঃসংযোগ” শিরোনামের নীচে স্থাপন করা হলে, লিঙ্কগুলি বুলেট-পয়েন্ট বিন্যাসে তালিকাবদ্ধ করা উচিত:

==বহিঃসংযোগ==
*[https://example.example/ Website]
Contents General Wikispecies